প্রবাসী বাংলাদেশিদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার।

প্রবাসী বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে ইতালি। ফলে ছুটিতে দেশে এসে আটকে পড়া প্রবাসীরা এখন ইতালিতে ফিরে যেতে পারবে। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বৃহস্পতিবার (১৫ অক্টোবর) গণমাধ্যমকে এ তথ্য জানিয়ে বলেছেন, ‘বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুরোধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইতালি।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যাদের অনুমতিপত্রের মেয়াদ আছে, শুধু তাদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। আপাতত নতুন করে কাউকে ভিসা দেওয়া হবে না তিনি বলেন, যাদের আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে, ভিসার জন্য তাদের আবেদন বিবেচনা করা হবে। ইতালির পুলিশ তাদের তথ্য যাচাই করে জানানোর পর ভিসা দেওয়া হবে। তাৎক্ষণিকভাবে এ যাচাইপ্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে নিশ্চিত করেছেন ইতালির রাষ্ট্রদূত।

গত ৭ জুলাই ইতালির রোমের ফিউমিসিনো ও মিলানের মালপেনসা বিমানবন্দরে অবতরণ করা ১৮২ বাংলাদেশির মধ্যে ১৬৭ জনকে ফেরত পাঠানো হয়। দুটি ভিন্ন ফ্লাইটে এ দুই বিমানবন্দরে অবতরণ করা হলে তাদের নামতে না দিয়ে বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

এর আগে একটি ফ্লাইটের দুই ডজনের বেশি বাংলাদেশি আরোহীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় ইতালি। এরপর কয়েক দফা নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। সেই মেয়াদ ১৪ অক্টোবর শেষ হয়েছে। তবে এবার আর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ায়নি ইতালি। ফলে ইতালিতে ফিরতে বাংলাদেশি প্রবাসীদের আর কোনো বাধা নেই।