ইতিহাসে সবচেয়ে বড় ধরনের যে পরিবর্তন আনতে যাচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের হিউম্যান রিসোর্স এন্ড সোশিয়াল ডেভেলপমেন্ট মন্ত্রণালয় এর মন্ত্রী আহমেদ আল-রাজি ঘোষণা দিয়েছেন সৌদি আরবের শ্রম বাজারে ইতিহাসে সবচেয়ে বড় ধরনের পরিবর্তন এর এপ্রুভাল দিয়ে দিয়েছে ক্যাব’িনেট।

সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে সৌদি আরবের শ্রম বাজার এর কাঠামোগত পরিবর্তন আনার জন্যই এই সি’দ্ধান্ত নেয়া হয়েছে। বিগত ৪ নভেম্বর সৌদি আরবের শ্রম বাজার এবং শ্রম আইন সম্পূর্ন নতুনভাবে সংস্কার করার ব্যাপারে ঘোষণা দেয় মন্ত্রণালয়।

এরই ধা’রাবাহিকতায় গতকাল সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এর মন্ত্রী আহমেদ আল রাজি টুইটারে এক ঘোষনায় জানান যে নতুন আই শ্রম আইন এবং শ্রমবাজার এর নতুন এই পরিবর্তন এর জন্য অনুমতি দিয়েছে সৌদি সরকার এর ক্যাব’িনেট। আইনের এই পরিবর্তনগু’লো চূড়ান্ত হবার পর পরই পরিবর্তনগু’লো সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

আগামী ১৪ মা’র্চ, ২০২১ থেকে শ্রম বাজারে নতুন এই পরিবর্তনগু’লো কার্যকর হবে। এখন পর্যন্ত পাওয়া তথ্যমতে এই আইনে প্রবাসীদের জন্য কাফালা প্রথা দিতে যাচ্ছে সরকার। এছাড়াও এই নতুন পরিবর্তনে প্রবাসী কর্মচারী ও মালিকের মধ্যে চুক্তি সহকারে কাজের উপরে প্রাধান্য দেয়া হবে।

এছাড়াও রি-এন্ট্রি ও ফাইনাল এক্সিট ভিসা এর প্রক্রিয়াও সহজ করা হবে বলে ধারনা করা হচ্ছে। সৌদি আরবের শ্রম আইনে ও শ্রম বাজারে এই আগত এই পরিবর্তনের ফলে সৌদি আরবে বসবাসকারী ১০ লাখেরও বেশি প্রবাসী উপকৃত হবেন বলে অনুমান করছেন সকলে।